মতিঝিল থেকে রামপুরা ডিআইটি সড়ক হয়ে আবদুল্লাহপুরে এসি বাস চালু হচ্ছে

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

মতিঝিল থেকে রামপুরা ডিআইটি সড়ক হয়ে আবদুল্লাহপুরে এসি বাস চালু হচ্ছে আগামী ২ এপ্রিল থেকে। ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। ফলে প্রতি কিলোমিটারের ভাড়া পড়ছে ৫ টাকা করে।

বিআরটিএর নীতিমালা অনুযায়ী সরকার-নির্ধারিত সর্বনিম্ন ভাড়া কিলোমিটারপ্রতি ১ টাকা ৭০ পয়সা। তবে এটা সাধারণ বাসের ক্ষেত্রে। এসি বাসের কোনো ভাড়া বিআরটিএ নির্ধারণ করে না। ফলে মালিকেরা নিজেদের ইচ্ছামতো ভাড়া ঠিক করেন।

গত মঙ্গলবার মতিঝিল-রামপুরা-বাড্ডা-কুড়িল বিশ্বরোড-আবদুল্লাহপুর রুটে ‘গ্রিন ঢাকা’ নামে ৩০টি শীতাতপনিয়ন্ত্রিত বাস সার্ভিসের উদ্বোধন করা
হয়। নতুন এই বাসটিতে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬০। অর্থাৎ আবদুল্লাহপুর বা মতিঝিল থেকে উঠে পথে যেকোনো জায়গায় নামলেই ৬০ টাকা দিতে হবে।

কিন্তু কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ হয়ে মতিঝিল-আবদুল্লাহপুর রুটে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিসি) বাসে ভাড়া ৬০ টাকা। আর ওমামা ইন্টারন্যাশনাল নামের এসি বাসে ভাড়া ৬৫ টাকা।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, ‘মতিঝিল থেকে আবদুল্লাহপুর ১০০ টাকা ভাড়া অনেক বেশি। সাধারণ বাস থেকে এসি বাসের ভাড়া কত বেশি হবে, সেটা বিআরটিএকে নির্ধারণ করতে হবে।’ তিনি বলেন, বিআরটিএ সাধারণ বাসের জন্য যে ভাড়া নির্ধারণ করেছে, চালকেরা সেটি মানছেন না। বিআরটিএ সেখানেও কিছু করছে না। দিনে দিনে ঢাকায় এসি বাস বাড়ছে। কিন্তু বিআরটিএ এ বিষয়ে কোনো নীতিমালা না করায় মালিকেরা ইচ্ছামতো ভাড়া নির্ধারণ করছেন। এতে গণপরিবহন খাতে অরাজকতা আরও বাড়ছে।

যাত্রী বা ভোক্তাদের অভিযোগ, সরকার বা বিআরটিএর আন্তরিকতার অভাবেই ঢাকা মহানগর এলাকায় গণপরিবহন খাতে নৈরাজ্য চলছে। এতে একদিকে যাত্রীদের ভোগান্তি বাড়ছে, অন্যদিকে তাদের পকেট কাটা হচ্ছে। তাই নতুন করে যেসব এসি বাস নামছে, তাদের জন্য কিলোমিটারপ্রতি ভাড়া নির্ধারণ করে দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!