খানসামার পুকুরে ভাসমান খনিজ তেলের সন্ধান

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি:

দিনাজপুরের খানসামায় একটি পুকুরে খনিজ তেল ভাসমান অবস্থায় সন্ধান মিলেছে।
সরেজমিন দেখা গেছে, ঘটনাটি প্রত্যক্ষ করতে প্রতিদিন আশ পাশের এলাকাসহ উপজেলার বিভিন্ন গ্রামের শত শত লোক ছুটে আসছে এবং তেলের খনির খবরটি চারদিক ছড়িয়ে পড়েছে।

ঘটনাটি খানসামা উপজেলার ভেড়ভেড়ী ইউনিয়ন পরিষদের টংগুয়া গ্রামের বানিয়াপাড়ার একটি পুকুরে ঘটেছে।
পুকুরটির মালিক হবিবর রহমান বলেন, গত ১৫ দিন পূর্বে পার্শ্ববর্তী পাড়ার একজন মহিলা পুকুরে গোসল করতে এসে পুকুরের পূর্বপাড়ে ভেজা কাপড় শুকাতে গেলে তেলের গন্ধ পায়। পরে চারপাশ খুঁজে ওই স্থান দিয়ে তেল জাতীয় দ্রব্য চুয়ে পড়তে দেখে বিষয়টি হাবিবুর রহমানকে বলেন।

এটি শোনার পর হাবিবুর রহমান নিজে তেলের বিষয়টি প্রত্যক্ষ করতে এলে তিনিও ডিজেল জাতীয় তেলের গন্ধ পান এবং পুকুরের পানি হাতে নিয়ে নাকের কাছে নিলে বিষয়টি নিশ্চিত হন। তিনি আরও বলেন, গত দুই বছর পূর্বে তার ছেলে কামরুজ্জামান তেলের কথাটি বললেও তিনি তা গুরুত্ব দেন নি। পুকুরটি ২৫ বছর পূর্বে ৩৩ শতক জমিতে খনন করা হয়। তবে খননকালে কোন প্রকার তেলের আলামত পাননি বলেও তিনি এ প্রতিবেদককে জানান।

ভাসমান তেল দেখতে আসা প্রতিবেশী রফিকুল ইসলাম, সামসুল হক, সিহাব উদ্দিন মুকুল, নাজুমদ্দিন, পার্শ্ববর্তী এলাকার শাহানুর রহমান, ভেড়ভেড়ী গ্রামের নুরল আলম, সরহদ্দ গ্রামের প্রিয়নাথের সাথে কথা বললে তারা জানান, তেলের খনির বিষয়টি লোকমুখে শুনারর পর সচক্ষে দেখতে এসেছেন। তারাও পুকুরে পানিতে তেল ভাসতে দেখেছেন এবং ওই স্থানের পানি ও কাঁদামাটি হাতে নিয়ে শুকে আসল ডিজেল তেলের গন্ধ অনুভব করেন।
এ ব্যাপারে ভেড়ভেড়ী ইউপি চেয়ারম্যান হাফিজুল হকের সাথে কথা হলে তিনি বলেন, পুকুরে ভাসমান ডিজেল তেলের খবরটি শুনেছি। তবে এগুলো প্রকৃত তেল কি না বিশেষজ্ঞের পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত হওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!