গোপালপুরে ফাউল কলেরায় কোটি টাকার লেয়ার মুরগীর প্রাণহানি

মো. সেলিম হোসেন, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

গোপালপুরে ফাউল কলেরায় কোটি টাকার লেয়ার মুরগী মারা যাওয়ায় পোল্টি খামারীরা বেকায়দায় পড়েছে। মড়ক রোধে উপজেলা প্রাণী সম্পদ বিভাগ কোনো ব্যবস্থা নিচ্ছেনা বলে খামারীদের অভিযোগ।

উপজেলার ঝাওয়াইল বাজারের সখিনা পোল্টি ফার্মের মালিক হাবিবুর রহমান জানান, ফাউল কলেরায় দুই দিনে তার খামারের চার হাজার লেয়ার মুরগী মারা যায়। এ রোগের লক্ষণ হলো প্রথমে আক্রান্ত মুরগী খাবার ছেড়ে দেয়। পরে নাকমুখ অস্বাভাবিক আকার ধারণ করে শরীর ফুলে মারা যায়। তিনি অভিযোগ করেন প্রায় বিশ লক্ষ টাকা ব্যাঙ্ক লোন নিয়ে তিন বছর আগে তিনি পোল্টি ব্যবসা শুরু করেন। বেশ লাভ হচ্ছিলো। কিন্তু তিন দিন ধরে সর্বনাশা মড়কে তার খামার শূণ্য করে ফেলেছে। তিনি নিঃস্ব হয়ে গেছেন। একই ভাবে কাহেতা গ্রামের খাইরুল ইসলাম, পাকুটিয়া গ্রামের আবুল হোসেন, ভেঙ্গুলা গ্রামের নজরুল ইসলামের খামারে তিন হাজার মুরগী মড়কে মারা গেছে। প্রতিদিনই মড়ক বিস্তার লাভ করায় খামারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

উপজেলা প্রাণী সম্পদ হাসপাতালে প্রয়োজনীয় ভ্যাকসিন বা ওষুধ না থাকায় খামারীরা হতাশ হয়ে পড়েছে। খোলাবাজারেও ভ্যাকসিন দুস্প্রাপ্য । দাম ও বেশি। এ ব্যাপারে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. এজে এম সালাহ উদ্দিন জানান রোগটির নাম সালমোরাসিচ বা ফাউল কলেরা। মড়ক দমনে খামারীদের পরামর্শ দেয়া হচ্ছে। একটি টীম কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!