তেঁতুলিয়া সৌর বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের দ্বিতীয় বৃহত্তম তেঁতুলিয়া ৮ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রটির শুভ উদ্বোধন ঘোষনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (বুধবার) সকাল ১০টায় গনভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তেঁতুলিয়া সৌর বিদ্যুৎ কেন্দ্র সহ দেশের মোট ৬টি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন ঘোষণা করেন।

পঞ্চগড় জেলা প্রশাসন হলরুমে ভিডিও কনফারেন্সের আয়োজন করা হলে এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন,পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী,জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট,৫ উপজেলার চেয়ারম্যান সহ বিভিন্ন সরকারী ও প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন এবং এসময় গনভবন থেকে সরাসরি পঞ্চগড়ে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সৌর বিদ্যুৎ কেন্দ্রটি শুভ উদ্বোধন ঘোষনা করেন।

জানা যায় পঞ্চগড়ের জেলার তেঁতুলিয়া উপজেলার মাঝিপাড়া এলাকায় প্যারাগন গ্রুপের প্রতিষ্ঠান অ্যাকুয়া ব্রিডার্স লিমিটেডের মুরগীর বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠানের ভিতরে জালানি মন্ত্রণালয়ের সাথে সিম্পা সোলার পাওয়ার লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ২০ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করে গত বছরের মে মাসে। সৌর বিদ্যুৎ কেন্দ্রটি যৌথ ভাবে পরিচালনা করছে বাংলাদেশের প্যারাগন গ্রুপ ও জার্মানির সিম্বায়র সোলার সিয়াম লিমিটেড। বিদ্যুৎ কেন্দ্রটিতে ৩৭৫১২টি সোলার প্যানেল স্থাপন করে ৯৪টি ইনভার্টার ব্যবহার করে প্রতি ঘন্টায় ৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। প্রতিষ্ঠানটি চলতি বছরের ২৭জুলাই থেকে বানিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে।

সৌর বিদ্যুৎ কেন্দ্রটি নির্মানের ফলে একদিকে যেমন লোডশেডিং ও লো ভোল্টেস হ্রাস পেয়েছে অন্যদিকে তেঁতুলিয়া উপজেলায় বিদ্যুৎতের চাহিদা মিটিয়ে অবশিষ্ট বিদ্যুৎটুকু পঞ্চগড়ে সর্বারহ করা হচ্ছে।

সিম্পা সোলার পাওয়ার লিমিটেড সূত্রে জানা যায় ,৩৭৫১২ টি প্যানেলের স্থাপন করে ৮৪টি ইনভার্টারে মাধ্যমে ১০ দশমিক ৩ (ডিসি) বিদ্যুৎ উৎপাদন করা হয় এবং ৩টি ট্রান্সফর্মার মাধ্যমে এসি বিদ্যুৎ এ রুপান্তরিত করে ৩৩হাজার ভোল্ট লাইনের মাধ্যমে তেঁতুলিয়া নেসকো সাব স্টেশনে পাঠানো হয় এবং তেঁতুলিয়ায় সাড়ে ৪ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহার করে বাকিটুকু বিদ্যুৎ পঞ্চগড়ে সর্বারহ করা হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!