পরমাণু বোমার বিস্ফোরণ ঘটিয়ে দাদার জন্মদিন পালন করতে যাচ্ছে নাতি!

 

 

আন্তর্জাতিক ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

পরমাণু বোমার বিস্ফোরণ ঘটিয়ে দাদার জন্মদিন পালন করতে যাচ্ছে নাতি। সব প্রস্তুতি শেষ। শুধু রাষ্ট্রপ্রধান কিম জং উনের নির্দেশের অপেক্ষা। তারপরেই ষষ্ঠবার পরমাণু বিস্ফোরণ ঘটাতে যাচ্ছে উত্তর কোরিয়া।

কিম জং উনের দাদা উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা একনায়ক শাসক কিম ইল সুংগের ১০৫তম জন্ম বার্ষিকী চলতি মাসের ১৫ তারিখ, শনিবারে পালন করবে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার সর্ববৃহৎ জাতীয় দিনকে ‘সূর্য দিবস’ হিসেবে অভিহিত করা হয়।

কিম পরিবারের হাতের মুঠোয় থাকা উত্তর কোরিয়ায় এখন সাজো সাজো রব। এ উপলক্ষে দেশটিতে প্রায় ২০০ বিদেশি সাংবাদিক রয়েছেন।

বৃহস্পতিবার দেশটিতে অবস্থিত বিদেশি সাংবাদিকদের জানানো হয়েছে যে একটি ‘বড় ধরণের ঘটনা’ ঘটতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানাপড়েন যখন তুঙ্গে তখন এ ঘোষণা দেয়া হলো। আর এর ভিত্তিতে দেশটি পরমাণু পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে বলে ধারণা জোরদার হয়েছে। অর্থাৎ ‘সূর্য দিবসে’ পরমাণু বোমার পরীক্ষা চালানো হবে।

মার্কিন সামরিক কর্মকর্তারা মনে করছেন, উত্তর কোরিয়া সুড়ঙ্গে পরমাণু বোমা স্থাপনের কাজ শেষ করেছে এবং আগামী শনিবারের মধ্যে এ বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটাতে পারে।

অবশ্য ‘বড় ধরণের ঘটনা’ বলতে কি বোঝানো হয়েছে সে ব্যাপারে কোনো ব্যাখ্যা উত্তর কোরিয়ার কর্মকর্তারা দেন নি। বা কোথায় এ ঘটনা ঘটবে সে ব্যাপারেও কোনো আভাস দেয়া হয় নি।

জাতিসংঘ নিষেধাজ্ঞা উপেক্ষা করে এ পর্যন্ত পাঁচ দফা পরমাণু বোমা পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এ ছাড়া, ক্ষেপণাস্ত্র পরীক্ষাও অব্যাহত রেখেছে দেশটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!