পিএসএলে সাকিবের চড়া দাম ! সেই সাথে দেশিয় ক্রিকেটারেরা পাচ্ছেন কত ?

স্পোর্টস প্রতিবেদক: ক্রিকেটে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে এখন বইছে সুসম্পর্কের হাওয়া । সম্প্রতি বাংলাদেশ প্রিমিয়ার লিগে মাঠ কাঁপাতে এসেছিলেন দেশটি প্রায় সব ক্রিকেটাররাই। এই বিপিএলই যেন পাল্টে দিলো বাংলাদেশ – পাকিস্তান ক্রিকেট বোর্ডের আমুল চিন্তাধারা । আর সেই ‘সু-বাতাসের’ জেরেই এবার পিএসএলে যুক্ত হচ্ছে বাংলাদেশী ১০ ক্রিকেটারের নাম ।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। আগামী বছরের ৪ থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে এ টুর্নামেন্ট হবে।

এরই মধ্যে পাঁচ ফ্রেঞ্চাইজির টুর্নামেন্টের জন্যে ৩০৮ ক্রিকেটারকে বাছাই করেছে পিএসএল গভর্নিং কাউন্সিল। এতে দেশি (পাকিস্তানের) ক্রিকেটারের সংখ্যা ১৩৭ ও বিদেশি ক্রিকেটার ১৭১।

পাঁচটি ক্যাটাগরিতে ক্রিকেটারদের ভাগ করা হয়েছে। প্লাটিনিয়াম, ডায়মন্ড, গোল্ড, সিলভার ও ইমারজিং। চলতি মাসের ২১ ও ২২ ডিসেম্বর ক্রিকেটারদের দলে টানবে পাঁচ ফ্রেঞ্চাইজি। একটি ফ্রেঞ্চাইজি চাইলে ২০ জন ক্রিকেটারকে দলে নিতে পারবে। তবে বিদেশি চারজন ক্রিকেটারকে ম্যাচে খেলাতেই হবে।

বাংলাদেশের ১০ ক্রিকেটার তালিকায় রয়েছে। এর মধ্যে রয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। আইপিএল, বিগ ব্যাশ, সিপিএল খেলার অভিজ্ঞতা থাকা সাকিব নিশ্চিতভাবেই দল পাবেন তা বলার অপেক্ষা রাখে না।

সাকিব বাদে রয়েছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, এনামুল হক বিজয়, ইমরুল কায়েস, মুমিনুল হক ও শাহরিয়ার নাফিস।

এ ছাড়া দুই তরুণ তুর্কি মুস্তাফিজুর রহমান ও সৌম্য সরকারও আছেন। বিশ্ব ক্রিকেটকে তাক লাগিয়ে দেওয়া মুস্তাফিজুর রহমান যেকোনো দল পাওয়ার দাবি রাখে। আন্তর্জাতিক ক্রিকেটে (ওয়ানডে) মাত্র নয় ম্যাচে ২৬ উইকেট নেওয়া মুস্তাফিজ চলতি বছরের আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলেও জায়গা করে নিয়েছেন। অন্যদিকে, সৌম্য সরকার এরই মধ্যে আক্রমণাত্মক ও বিধ্বংসী ব্যাটিংয়ে নিজের জাত চিনিয়েছেন।

ক্যাটাগরি অনুযায়ী সাকিব আল হাসান খেলোয়াড় তালিকায় সবার উপরে আছেন।বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে ‘প্ল্যাটিনাম’ ক্যাটাগরিতে সাকিবের জায়গা হয়েছে। কোনো ফ্রেঞ্চাইজি সাকিবকে নিলে তাকে চড়া দাম দিতে হবে। যার মূল্য এক লাখ ৪০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যা কোটি টাকার বেশি।

psl.jpg-ns

ক্রিকেটারদের পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে- প্লাটিনাম, ডায়মন্ড, গোল্ড, সিলভার ও এমার্জিং। সাকিব প্লাটিনাম ক্যাটাগরিতে থাকলেও বাংলাদেশের পাঁচজন খেলোয়াড় আছেন গোল্ড ক্যাটাগরিতে। তারা হলেন তামিম, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মুশফিকুর রহিম ও শাহরিয়ার নাফীস। এছাড়া সিলভার ক্যাটাগরিতে আছেন মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস ও এনামুল হক বিজয়।

প্লাটিনাম ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ১ লাখ ৪০ হাজার ডলার। ডায়মন্ড খেলোয়াড়রা পাবেন ৭০ হাজার ডলার। গোল্ড ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৫০ হাজার ডলার। সিলভার ক্যাটাগরির জন্য বরাদ্দ ২৫ হাজার ডলার। এমার্জিং ক্যাটাগারির খেলোয়াড়রা পাবেন ১০ হাজার ডলার। এছাড়া তিন পাকিস্তানি ও দুই বিদেশীসহ মোট পাঁচ জন আইকন খেলোয়াড় থাকছেন। তাদের মূল্য দুই লাখ ডলার করে।

ক্যাটাগরি অনুযায়ী, সাকিবের দাম নির্ধারিত হয়েছে ১ লাখ ৪০ হাজার ডলার। অর্থ্যাৎ বাংলাদেশি টাকায় বিশ্বসেরা এই অলরাউন্ডার পাবেন এক কোটি নয় লাখ উনিশ হাজার টাকা।

তামিম, মুস্তাফিজ, সৌম্য, মুশফিক, নাফিসের দাম নির্ধারিত হয়েছে ৫০ হাজার ডলার। বাংলাদেশি টাকায় যা প্রায় ৩৯ লক্ষ টাকা। এছাড়া রিয়াদ, মুমিনুল, কায়েস, বিজয় পাবেন বাংলাদেশি টাকায় ১৯ লক্ষ ৫০ হাজার টাকা।

প্রসঙ্গত, পাকিস্তান সুপার লীগের (পিএসএল) ফ্র্যাঞ্চাইজি স্বত্ব বিক্রি করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আগামী ১০ বছরের জন্য ৯৩ মিলিয়ন ডলারে ৫টি ফ্র্যাঞ্চাইজির স্বত্ব বিক্রি করা হয়েছে। ৫টি কোম্পানি করাচি, লাহোর, পেশাওয়ার, ইসলামাবাদ এবং কোয়েটা নামের দলগুলো কিনেছে।

করাচিকে কিনেছে এআরওয়াই গ্রুপ, কোয়েটাকে কিনেছে ওমর এসোসিয়েসটস, কাতার অয়েল কিনেছে লাহোর ফ্র্যাঞ্চাইজির স্বত্ব। আর ইসলামাবাদকে কিনেছে লিওনাইন গ্লোবাল স্পোর্টস এবং পেশোয়ারকে কিনেছে হায়ার গ্রুপ।

এ প্রসঙ্গে পিএসএল চেয়ারম্যান নাজাম শেঠি বলেছিলেন, ‘যারা স্বত্ব কিনেছেন তাদের বৈশিষ্ট্য এই যে তারা ক্রিকেটের দুর্দান্ত ভক্ত। তাদের ক্রিকেটের এই আকর্ষণই লিগকে সফলতার পর্যায়ে নিয়ে যাবে। কোচদের নাম পরবর্তী ১০ দিনের মধ্যেই প্রকাশ করা হবে। আর খেলোয়াড়দের খসড়া এই মাসের শেষেই চূড়ান্ত হবে।’

পিএসলের টাইটেল স্পন্সর হিসেবে থাকবে হাবিব ব্যাংক। ম্যাচগুলো পাকিস্তান টেন স্পোর্টস এবং পিটিভি স্পোর্টসে সম্প্রচার করা হবে।

টুর্নামেন্টটি ৪ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ২৩ ফেব্রুয়ারি। সবগুলো ম্যাচ হবে দুবাই এবং শারজায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!