শিশুদের জন্য পাখি পরিচিতি

 

 

এস কে রায়, নীলফামারী প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

একটা সময় ছিলো যখন পাখির কলকাকলিতে মুখরিত থাকতো চারদিক। স্নিগ্ধ ভোরে পাখির কলরবে ঘুম ভাঙ্গতো। পাখির চঞ্চচলতায় প্রকৃতি ভরে উঠতো সজীবতায়।
সেসব এখন শুধু ফেলে আসা স্মৃতি। এখন আর আগের মতো পাখি দেখা মেলে না। কালের বিবর্তনে নানান প্রজাতির পাখি আজ হারিয়ে যেতে বসেছে। সে কারণে নতুন প্রজন্মের কাছে অনেক প্রজাতির পাখিই আজ অচেনা।
আর তাই শিশুদের সাথে পাখি পরিচিতি ঘটাতে স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধন এবার গড়ে তুলেছে সেলফি জোন। যেখানে বিভিন্ন প্রজাতির কয়েক শতাধিক পাখির ছবি প্রদর্শিত হচ্ছে। এসব ছবির নিচে পাখির নামও দেওয়া হয়েছে। যার ফলে খুব সহজে শিশুরা পাখি চিনতে ও ছবি তুলতে পারছে।
নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে মাঠে তিনদিন ব্যাপী পূবালী স্কাউটস্ বিজ্ঞান ক্লাবের মুক্তমিলনে বেশ সাড়া ফেলে সেতুবন্ধনের এ সেলফি জোন। গত ২২ ফেব্রুয়ারি হতে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলা এ মুক্ত মিলনে নানান বয়সী মানুষকে ভিড় করতে দেখা যায় সেলফি জোনে। বিশেষ করে শিশুদের পাখি পরিচিতি ঘটাতে ব্যস্ত দেখা যায় অভিভাবকদের। এছাড়াও ভিড় করতে দেখা যায় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীকে।
পূবালী স্কাউটস্ এই আয়োজনে পাখি ও প্রকৃতি সুরক্ষায় কাজ করা সেতুবন্ধন স্বেচ্ছাসেবী সংগঠনের নিজস্ব স্টল উদ্বোধন করেন নীলফামারী জেলা প্রশাসক খালেদ রহীম। এসময় উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বজলুর রশিদ, সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন, পূবালী স্কাউটসর্’ সভাপতি আখতার হোসেন বাদল, গ্রাম বিকাশ কেন্দ্রের প্রধান নির্বাহী মোয়াজ্জেম হোসেন, সেতুবন্ধনের সাধারণ সম্পাদক খুরশিদ জামান কাকন, সাংগঠনিক সম্পাদক নওশাদ আনসারি প্রমুখ।
সেতুবন্ধনের স্টল ও সেলফি জোনে পাখি দেখতে আসা সামিল, আমান, দিলনওয়াজ খান সাথে কথা হলে তারা জানায়, ‘এবার সবাই তারা দ্বিতীয় শ্রেনীতে। পাঠ্যবইয়ে বেশকিছু পাখির সাথে পরিচয় ঘটলেও একসাথে এতো পাখির ছবি তারা কখনো দেখেনি’। কোলের শিশুকে নিয়ে পাখি দেখতে আসা অভিভাবক রবিউল আউয়াল রবি জানান, ‘পাখি প্রকৃতির অংশ। পাখির খেয়াল রাখা আমাদের সকলের কর্তব্য। তাই পাখির সাথে পরিচয় হওয়া গুরুত্বপূর্ণ। এজন্যে ছেলেকে নিয়ে পাখি দেখতে এসেছি’।
সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বজলুর রশিদ জানান, ‘স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধনের কার্যকলাপ বরাবরই প্রশংসনীয়। এবারে সংগঠনটির কার্যক্রমে যোগ হয়েছে ভিন্নমাত্রা। সৈয়দপুর উপজেলা প্রশাসন সংগঠনটির স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমে সর্বাত্মক সহযোগী’।
পাখি ও প্রকৃতি সুরক্ষায় কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধনের প্রতিষ্ঠাতা আলমগীর হোসেন জানান, পূবালী স্কাউটস্ মুক্তমিলনে আগত দর্শনার্থীদের কথা চিন্তা করে স্টল ও সেলফি জোন গড়ে তুলে বেশ সাড়া পেয়েছি। পর্যায়ক্রমে আমরা সৈয়দপুরের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ক্যাম্পিং ও পাখি পরিচিতির আয়োজন করবো।
পূবালী স্কাউটস্’র ৩৪ বছর পূর্তি উপলক্ষে সৈয়দপুর রেলমাঠে আয়োজিত এ মুক্তমিলনে সেতুবন্ধন স্বেচ্ছাসেবী সংগঠন পাখি ও প্রকৃতি সুরক্ষায় জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি নিজস্ব কার্যকলাপ তুলে ধরেছে।
পাখি বাঁচাও, প্রকৃতি বাঁচাও আন্দোলনের সাথে একাত্ম ঘোষণা করা সকলের সাক্ষর গ্রহণ করেছে সংগঠনটি। উদ্দেশ্য পাখি সুরক্ষা ও নিরাপদ আবাসের নিশ্চয়তা দেওয়া। এজন্যে সংগঠনটির চাওয়া সকলের সচেতনতা। আর তাই পাখি চিনিয়ে সেতুবন্ধন জানান দিতে চায় প্রকৃতিতে পাখির প্রয়োজনীয়তা।


কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!