শিশু কন্যাকে সাথে নিয়ে স্বর্ন জিতলেন ঘাটাইলের মিতু

 

 

এম.এস.এস.সৌরভ, ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

মহিলাদের ৬৯ কিজের স্বর্ণ নির্ধারণী ম্যাচ। আনসারের কুস্তিগীর রোজীর বিপক্ষে লড়ছেন ফারজানা শারমিন মিতু। এমন সময় মাকে কাছে না পেয়ে কেঁদে উঠলেন ১৩ মাস বয়সী ফয়সাল ইসলাম ফিহাদ। মাকে ছাড়া একদণ্ড থাকতে পারে না সে। তাই ছোট্ট ছেলেকে সাথে নিয়েই কুস্তি লড়তে এলেন ফারজানা। কিন্তু ম্যাটের লড়াইয়ে নামার পরপরই ছেলের কান্না বিচলিত করছিল তাকে। ফাহিদ তখন দাদী আয়েশা খাতুনের কোলে। ছেলেকে রাখার জন্য শাশুড়িকে সাথে আনা। এক দিকে স্বর্ণ জেতার মিশন, অন্য দিকে মাতৃত্বের টান। শেষ পর্যন্ত আবেগকে বহু কষ্টে দমন করলেন ফারজানা। রোজীকে হারিয়ে প্রথমবারের মতো ৬৯ কেজিতে স্বর্ণ জয় করলেন বাংলাদেশ সেনাবাহিনীর এই কুস্তিগীর। এতদিন ৬৩ কেজিতে লড়তেন তিনি। এবার নতুন ওজন শ্রেণীতে। গতকাল জাতীয় কুস্তির ঘটনা এটি। তিন মাস আগে আরেকটি কুস্তিতে এভাবে সন্তানকে সাথে নিয়ে এসে প্রথম হয়েছিলেন ৬৩ কেজিতে।

এই সন্তান গর্ভে থাকার সময় ২০১৬-এর মার্চ থেকে ২০১৭-এর আগস্ট পর্যন্ত পাঁচটি আসর মিস করেছিলেন ফারজানা। সন্তান জন্ম দেয়ার পর নভেম্বরে আনফিট অবস্থায় সার্ভিসেস কুস্তিতে স্বর্ণ হাতছাড়া করেন। এই মহিলা কুস্তিগীরের ওটিই ছিল প্রথম হার। কাল জয়ের পর ফারজানা প্রতিক্রিয়ায় জানালেন, ‘ম্যাটে নামার পর আমাকে কাছে না পেয়ে ছেলেটি যখন কেঁদে উঠে তখন মনোসংযোগে বিঘœ ঘটছিল। শত হলেও মায়ের মন তো। তখন এই বলে নিজেকে নিয়ন্ত্রণ করলাম, মাত্রই তো ৬ মিনিট। এই সময়ে মনঃসংযোগ হারালে এক বছরের জন্য আফসোস করতে হবে। তাই মন শক্ত করে লড়লাম এবং তুলে নিলাম জয়।’ এরপর যোগ করেন, আসলে ছেলেটি আমি ছাড়া কারো কাছে থাকতে চায় না। আমার পরেই তার পছন্দ আমার শাশুড়ি। তাই উনাকে সাথে নিয়ে এসেছি। তারপরও আমার কাছে থাকতে না পেরে কান্নাকাটি করে।

২০১১ সালে বিয়ে করা ফারজানা ২০০৮ সালে যোগ দেন আনসারের কুস্তি দলে। ২০১৪ সালে নতুন কর্মস্থল সেনাবাহিনী। এ পর্যন্ত ১০টি স্বর্ণ জিতেছেন কুস্তিতে। মা হওয়ার পর দ্বিতীয়। আছে তার এসএ গেমস পদকও। ২০১৬-এর গৌহাটি-শিলং এসএ গেমসএ রৌপ্য জিতেছিলেন শ্রীলঙ্কা ও নেপালের প্রতিযোগীকে হারিয়ে। স্বর্ণ জয়ের লড়াই হার মানেন ভারতের প্রতিপক্ষের কাছে। এখন তার লক্ষ্য ২০১৯-এর কাঠমান্ডু এসএ গেমসে খেলা। ২৮ বছর বয়সী টাঙ্গাইলের ঘাটাইলের এই মেয়ে ২০১৩-এর বাংলাদেশ গেমসে কুস্তি, জুডো, উশু ও বক্সিংয়ে অংশ নিয়ে তিনটিকে ¯¦র্ণ জয় করেন। পরে সফট টেকনিক বিধায় কুস্তিকেই বেছে নেন।


কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!