‘সুন্দরবন রক্ষার’ দাবিতে হরতাল পালনের চেষ্টা

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডি.কম

আজ বৃহস্পতিবার সকাল থেকেই সুন্দরবন রক্ষার দাবিতে রাজধানীতে বিচ্ছিন্নভাবে হরতাল পালনের চেষ্টা চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ক্যাম্পাসের আশপাশের এলাকা, শাহবাগ, আজিমপুরে হরতালের সমর্থকরা অবস্থান নেন। বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে যান চলাচলে বাধা দেওয়ার চেষ্টা করেন কেউ কেউ। হরতালের সমর্থনে বেশ কয়েকটি স্থানে মিছিলও করতে দেখা গেছে।
ট্রাফিক রমনা জোনের সহকারী কমিশনার উকিং মে বলেন, ‘এখন পর্যন্ত যান চলাচল স্বাভাবিক রয়েছে। শাহবাগ মোড়ে শুধু বিশ্ববিদ্যালয় এলাকায় কোনও গাড়ি ঢুকতে দেওয়া হচ্ছে না। বাকি সব রাস্তায় অন্যান্য দিনের মতো গাড়ি চলছে।’

ঢাবি ক্যাম্পাস ও তার আশপাশের এলাকায় এবং রাজধানীর গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। চারুকলার সামনে হরতাল সমর্থকরা অবস্থান নেন। এদিকে আজিমপুরে অবস্থান নেন গণসংহত‌ি আন্দোলনের ঢাকা মহানগর অঞ্চলের সমন্বয়কারী মন‌ির উদ্দ‌িন পাপ্পু, বাসদ মার্কসবাদী ন‌েতা শরীফুল ইসলাম, রোকসানা আফরোজ আশাসহ আরও অনেকে। পরে তারা শাহবাগের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। এদিক থেকে চারুকলার সামনে থেকেও হরতার সমর্থকরা শাহবাগের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে ও মিছিল ছত্রভঙ্গ করে দেয়।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার বলেন, ‘শাহবাগে বড় দুটি হাসপাতাল রয়েছে। রোগীরা চলাচল করে। এই দুটি রাস্তা আমরা বন্ধ করতে দিতে পারি না। মিছিল করতে করতে হরতালের সমর্থকরা শাহবাগ বন্ধ করতে এসেছিল। আমরা তাদের ফিরিয়ে দিয়েছি। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।’

উল্লেখ্য, সুন্দরবনের পাশে রামপালে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত থেকে সরে আসার দাবিতে বৃহস্পতিবার ভোর ৬ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত হরতাল পালন করবে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি। গত ২৬ নভেম্বর শহীদ মিনারের সমাবেশ থেকে এ কর্মসূচি ডাকা হয়েছিল।

তবে সুন্দরবন ইস্যুতে জাতীয় কমিটির সঙ্গে দ্বিমত পোষণ করা সরকারি জোটের শরিক বেসরকারি বিমান ও পর্যটন বিষয়ক মন্ত্রী রাশেদ খান মেননের ওয়ার্কার্স পার্টি এই হরতালে নেই।

জাতীয় কমিটির ডাকা হরতাল কর্মসূচিতে ইতোমধ্যে সমর্থন দিয়েছে বিএনপি। এর বাইরে গণতান্ত্রিক বাম মোর্চা, ছাত্রদলসহ কয়েকটি সংগঠন বিবৃতি দিয়ে সমর্থন ব্যক্ত করেছে।

hortal_1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!