প্রশ্ন ফাঁস চক্রের সঙ্গে জড়িত ‘সৃষ্টি শিক্ষা পরিবার’

 

 

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

সৃষ্টি শিক্ষা পরিবার’ নামে একটি প্রতিষ্ঠান অনেক আগে থেকেই প্রশ্ন ফাঁস চক্রের সঙ্গে জড়িত বলে গোয়েন্দারা তথ্য পান।

একটি অনলাইন পত্রিকায় প্রকাশের পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। লাইক আর শেয়ারের মধ্যে দিয়ে সারা দেশে ছড়িয়ে পড়ে প্রশ্ন ফাঁস চক্রের সাথে সৃষ্টি শিক্ষা পরিবারের জড়িত থাকার বিষয়টি। শুরু হয় টাঙ্গাইলের সর্বস্তরে আলোচনা-সমালোচনার ঝড়।

সংবাদটিতে গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে বলা হয়েছে, সারাদেশে প্রতিষ্ঠানটির ১৫টি শাখা রয়েছে। এরমধ্যে রাজধানীতে একটি, আশুলিয়া, খুলনা, জামালপুর, গাজীপুর, রাজশাহী ও সিরাজগঞ্জে একটি করে শাখা এবং টাঙ্গাইল আটটি শাখা রয়েছে। এসব শাখায় অন্তত এক হাজার শিক্ষক-কর্মচারী ও ১০ হাজার শিক্ষার্থী রয়েছে। এই নেটওয়ার্ক ব্যবহার করে সারাদেশে তারা প্রশ্ন ফাঁস করে। গোয়েন্দাদেরকে এই তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির ঢাকা শাখার গ্রেফতার হওয়া শিক্ষক জাহাঙ্গির আলম।

সৃষ্টি শিক্ষা পরিবারের গ্রেফতার হওয়া শিক্ষকের তথ্যর সূত্র ধরে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. শফিকুল ইসলাম রিপনকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলেও সংবাদে উল্লেখ করা হয়েছে।

প্রশ্ন ফাঁস চক্রের সদস্যরা তাদের ব্যবসায়ীক কর্মকান্ডে তথ্য প্রযুক্তির ব্যবহার করায় প্রতিবছরই প্রশ্নপত্র ফাঁসের খবর সামনে চলে আসছে। বিভিন্ন সময় সরকার এই প্রশ্ন ফাঁস বন্ধে নানা উদ্যেগ নিলেও কোন ভাবেই এটা পুরোপুরি বন্ধ করা সম্ভব হচ্ছিল না।

তাই প্রশ্ন ফাঁস রোধে মাঠে নামে আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর সদস্যরা। বেশ কয়েকটি সফল অভিযানের মধ্যে দিয়ে এ চক্রের বেশ কয়েকজন হোতাকেও গ্রেফতার করতে সক্ষম হন তারা। সবশেষে গত ২৭ মার্চ প্রশ্ন পত্র ফাঁস চক্রের ৯জনকে গ্রেফতার করার পরেই প্রশ্নপত্র ফাঁসের অনেক তথ্য প্রমান হাতে পায় আইনশৃঙ্খলা বাহিনী। পরবর্তীতে এই চক্রের নানা তথ্য উপাত্ত বিশ্লেষণ করে প্রশ্নফাঁস চক্রের মূল হোতাদের ধরতে মাঠে নামে গোয়েন্দা পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!